Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ২ ১৪২৮ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

নিউ ইয়র্কে ভোট দিলো মৃতব্যক্তি!

নিউ ইয়র্ক প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২২, ৪ নভেম্বর ২০২০   আপডেট: ১২:৫৬, ৪ নভেম্বর ২০২০
নিউ ইয়র্কে ভোট দিলো মৃতব্যক্তি!

যুক্তরাষ্ট্রে ৫০টি অঙ্গরাজ্যে ভোটগ্রহণ চলছে। অঙ্গরাজ্যগুলো ৯টি ভিন্ন ভিন্ন টাইমজোনে অবস্থান করছে। ফলে ভোট শুরু হয় একেক অঙ্গ রাজ্যে একেক সময়ে।

দেশটির ভারমন্ট অঙ্গরাজ্যে স্থানীয় সময় মঙ্গলবার ভোর ৫টার দিকে (বাংলাদেশ সময় বিকাল ৪টা) ভোটগ্রহণ শুরু হয়। আট বছর আগে মারা যাওয়া ব্যক্তির নামে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটির নির্বাচন কর্তৃপক্ষের কাছে ব্যালট পাঠানো হয়েছে।

স্থানীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, মেইলে মৃত মানুষের ভোটও পেয়েছে নিউ ইয়র্ক সিটির ইলেকশন বোর্ড।

নিউ ইয়র্ক পোস্টের ওই প্রতিবেদনে বলা হয়, স্টাটেন দ্বীপে বসবাসকারী নিবন্ধিত ডেমোক্র্যাট ফ্রান্সিস রেকসোর নামে ওই ব্যালট পাঠানো হয়েছে। তিনি ২০১২ সালে মারা গেছেন। ১৯১৫ সালে তিনি জন্মগ্রহণ করেছিলেন।

তিনি একজন রেজিস্টার্ড ডেমোক্র্যাট বলে জানা গেছে। ৬ অক্টোবর মেইলের মাধ্যমে রেকশের ভোট আসে। ৮ অক্টোবর সেই ভোট বৈধ হিসেবে নিবন্ধনও করে ইলেকশন বোর্ড।

একইভাবে আরেকটি ভোট গ্রহণ করেছে নিউ ইয়র্ক সিটির ইলেকশন বোর্ড। গেরট্রুড নিজারে নামের ওই ভোটার মারা গেছেন ৪ জুলাই ২০১৬ সালে। ইলেকশন বোর্ডের রেকর্ড অনুসারে, ৯ অক্টোবর ভোট দিয়েছেন গেরট্রুড এবং সেই ভোট বৈধ বলে গৃহীত হয়েছে ২৫ অক্টোবর।

মৃত মানুষের ভোট দেওয়ার ঘটনায় নড়েচড়ে বসেছে ইলেকশন বোর্ড। তদন্তের জন্য এসব ভোটারের সব তথ্য পুলিশ ও স্থানীয় কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

উল্লেখ, এর আগেও নির্বাচনে মৃত মানুষের নামে ভোট পড়ার ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে।

দেশটিতে প্রায় ১০ কোটি মানুষ আগাম ভোট দিয়েছেন। এটি ২০১৬ সালের নির্বাচনে আগাম ভোট থেকে ৭০ শতাংশ বেশি। আর এর মধ্যে ৬০ লাখেরও মতো ভোট মেইলে এসেছে। আগেরবারের চেয়ে এবারে মেইলে আসা ভোটের সংখ্যা দ্বিগুণ।

ছাবেদ সাথী/নাসিম

ঘটনাপ্রবাহ

সর্বশেষ

পাঠকপ্রিয়