Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ জুলাই ২০২১ ||  শ্রাবণ ৯ ১৪২৮ ||  ১২ জিলহজ ১৪৪২

ইলেক্টোরাল ভোটে এগিয়ে বাইডেন

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৪, ৪ নভেম্বর ২০২০   আপডেট: ১২:৫২, ৪ নভেম্বর ২০২০
ইলেক্টোরাল ভোটে এগিয়ে বাইডেন

হোয়াইট হাউজের টিকিট পেতে হলে ২৭০ ইলেক্টোরাল ভোট পেতে হবে প্রার্থীকে। এ দৌড়ে হাড্ডাহাড্ডি লড়াই করছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন এবং বর্তমান প্রেসিডেন্ট রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

সবশেষ প্রাপ্ত তথ্য মতে (বাংলাদেশ সময় সকাল ১০টা ২৩ মিনিট) বাইডেন পেয়েছেন ২০৯ এবং ১১৮ ইলেক্টোরাল ভোট পেয়েছেন ট্রাম্প। এখনো বাকি ২১১ ইলেক্টোরাল ভোট।

তবে ভোট পাওয়ার দিক থেকে এগিয়ে রয়েছেন ট্রাম্প। ৩৪টি অঙ্গরাজ্যে তিনি পেয়েছেন ৫১ শতাংশের বেশি ভোট। অন্যদিকে বাইডেন পেয়েছেন ৪৭ শতাংশ ভোট। 

কানেকটিকাট, ডেলাওয়্যার, ইলিনয়, মেরিল্যান্ড, ম্যাসাচুসেটস, নিউ জার্সি ও রোড আইল্যান্ডে জয় পেয়েছেন জো বাইডেন। অন্যদিকে আলাবামা, মিসিসিপি, ওকলাহোমা ও টেনেসি-তে জয় পেয়েছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে একসঙ্গে ভোট হলেও মূলত সবার নজর থাকে ব্যাটলগ্রাউন্ড খ্যাত কয়েকটি অঙ্গরাজ্যের দিকে। এগুলোকে বলা হয় সুইং স্টেট। নির্বাচনী ফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এসব অঙ্গরাজ্য। এ বছর আটটি অঙ্গরাজ্যকে সুইং স্টেট বলা হচ্ছে। এগুলো হলো- ফ্লোরিডা, পেনসিলভানিয়া, ওহাইও, মিশিগান, উইসকনসিন, আইওয়া, অ্যারিজোনা ও নর্থ ক্যারোলাইনা।

যুক্তরাষ্ট্রের প্রায় সবগুলো অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শেষ হয়েছে। মঙ্গলবার ভোটের দিনের আগেই ১০ কোটি ২ লাখ মানুষ আগাম ভোট দিয়েছেন। যা ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মোট ভোটারের ৭৩ শতাংশ। 

ইলেকশন প্রজেক্টের জন্য তথ্য সংগ্রহকারী ইউনিভার্সিটি অব ফ্লোরিডার অধ্যাপক মাইকেল পি. ম্যাকডোনাল্ড জানিয়েছেন, এবারের নির্বাচনে ভোটার উপস্থিতি হতে পারে ৬৭ শতাংশ। এমনটি হলে এক শতাব্দীর বেশি সময়ের মধ্যে দেশটির সর্বোচ্চ ভোটার উপস্থিতির রেকর্ড হবে।

ছাবেদ/এসএম

ঘটনাপ্রবাহ

সর্বশেষ

পাঠকপ্রিয়