ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

শিক্ষক, শিক্ষার্থী ও শিক্ষাঙ্গনের চ্যালেঞ্জের বছর ছিল ২০২১

হাকিম মাহি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৫, ২৭ ডিসেম্বর ২০২১   আপডেট: ১১:১৮, ২৭ ডিসেম্বর ২০২১
শিক্ষক, শিক্ষার্থী ও শিক্ষাঙ্গনের চ্যালেঞ্জের বছর ছিল ২০২১

নানা অনিশ্চয়তায় শুরু হয়েছে ২০২১ সাল। তখন বিশ্বব্যাপী চলছে করোনার দ্বিতীয় ভয়ঙ্কর থাবা। বন্ধ ছিল বিশ্বের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান। বাংলাদেশেও সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। এরপর দিন যত যেতে থাকে কমে আসে করোনার প্রকোপ। ধীরে ধীরে খুলতে থাকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। তবে, করোনাকালীনও অনলাইনে চলেছে ক্লাস কার্যক্রম। এর মধ্যেও শিক্ষক-শিক্ষার্থীরা বিভিন্ন গবেষণা ও প্রতিযোগিতায় অর্জন করেছেন দেশি-বিদেশি সম্মাননা-পুরস্কার। সব মিলিয়ে ২০২১ সাল ছিল শিক্ষক, শিক্ষার্থী ও শিক্ষাঙ্গনের জন্য টিকে থাকার চ্যালেঞ্জের বছর।     

‘হল-ক্যাম্পাস না খুললে কঠোর আন্দোলন’

বৈশ্বিক মহামারির কারণে দীর্ঘ দিন ধরে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছে সরকার। কিন্তু এবার অবিলম্বে হল-ক্যাম্পাস খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন করেছেন ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (২৪ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের 'চির উন্নত মম শির' ফলকের পাদদেশে এ মানববন্ধন হয়।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া, স্থগিত হওয়া পরীক্ষাগুলো ১৫-২০ দিনের সময় দিয়ে নিয়ে নেওয়া, স্বাস্থ্যবিধি মেনে শ্রেণী কার্যক্রম চালুসহ আরও বেশ কিছু দাবি নিয়ে শিক্ষার্থীরা এ মানববন্ধনে অংশ নেন।

অধরাই থেকে গেলো বিশ্ববিদ্যালয় জীবন 

সেদিন ছিল ৬ জানুয়ারি, ২০১৮। প্রতিদিনের ন্যায় সকালে ঘুম ভাঙলো, হাতে ফোন নিয়ে অনলাইনে ম্যাসেজ চেক করতে করতে বিছানা থেকে উঠে বসলাম। তারপর শোবার ঘর ছেড়ে ফ্রেশ হয়ে রুমে ফিরে আসলাম। মনে অনেক কৌতুহল। আজ বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিন। নতুন জায়গা, অচেনা পরিবেশে প্রথম রাত্রীযাপন। তাই খুব উচ্ছ্বসিত ছিলাম।

আমার বিশ্ববিদ্যালয় ঢাকার অদূরে আশুলিয়ায় প্রত্যন্ত গ্রামে অবস্থিত। তখন সেখানে কোনো দোকানপাট ছিল না। সামান্য বিস্কুট, মুড়ি, চানাচুর কিনতে গেলেও দূরে বাজারে যেতে হতো। সেখানে কোনো ভালো একটা বাসা কিংবা মেসও ছিল না, যেখানে উঠবো। অনেক খোঁজাখুঁজির পর আমি আর আমার বন্ধু একটি বাসার সন্ধ্যান পাই। সেখানেই দুইজন উঠি। বাসায় তো উঠলাম, এখন খাবো কী? পাশে থেকে রুমমেট জাহাঙ্গির এসে বলল, চলো আমরা কয়েক দিন হোটেলে খাওয়া-দাওয়া করবো। তারপর পরিস্থিতি বুঝে ব্যবস্থা। তাই করলাম। প্রথম একমাস হোটেলে খাওয়া-দাওয়া করার জন্য চুক্তিবদ্ধ হলাম ও টাকা জমা দিলাম।

সশরীরে ক্লাস-পরীক্ষা নেওয়ার প্রস্তুতি চলছে জবিতে

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সীমিত পরিসরে সশরীরে ক্লাস-পরীক্ষা নেওয়ার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

রোববার (২৪ জানুয়ারি) আলাপকালে এ তথ্য জানান তিনি।

উপাচার্য বলেন, ‘অন্যান্য বিশ্ববিদ্যালয় অনার্স ও মাস্টার্স শেষ সেমিস্টারের পরীক্ষা নেওয়ার জন্য খোলার প্রস্তুতি নিচ্ছে। কিন্তু আমাদের এই পরীক্ষা গত ডিসেম্বর মাসের ২০ তারিখ থেকে শুরু হয়ে এখন শেষ পর্যায়ে। অনেকে পরীক্ষা শেষ হওয়ায় অ্যাপিয়ার্ড সার্টিফিকেটও পেয়েছে। আমরা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চেয়ে এগিয়ে আছি। সরকার যখন অনুমতি দেবে, তখন দূরত্ব বজায় রেখে কীভাবে ক্লাস পরীক্ষা নেবো, তা নিয়ে ইতোমধ্যে ডিনদের সঙ্গে আলোচনা করছি।’

সিকৃবির স্বয়ংক্রিয় সেচযন্ত্র উদ্ভাবন

দেশে প্রথমবারের মতো স্বয়ংক্রিয় সেচযন্ত্র উদ্ভাবন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) একদল গবেষক। ফলে পানির অপচয় রোধের পাশাপাশি সময় মতো ফলবে ফসল। 

আধুনিক এই সেচযন্ত্রের মাধ্যমে সেচ ব্যবস্থাকে সহজ করে আবাদি জমিতে সঠিক মাত্রায় আদ্রতা বজায় রাখা সম্ভব। এর মাধ্যমে মাটির আদ্রতা এবং পানির উচ্চতা সহজে নির্ণয় করে মাঠে সেচ দেওয়া যাবে বলেও জানান গবেষকরা।

গাড়ির শব্দেই শিয়াল-কুকুর বুঝে নেয়, খাবার আসছে!

রাত প্রায় সাড়ে ১০টা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পুরাতন পরিবহন চত্বরে এসে থামলো বিশ্ববিদ্যালয়ের একটি গাড়ি। ড্রাইভার সুজন ভাই এবং বড় একটি হাঁড়িতে ৩-৪ কেজি চালের রান্না করা ভাত, তরকারি (ভাতের সাথে মুরগির গিলা, কলিজা, পা ইত্যাদি রান্না)।  গন্তব্য আর কোথাও নয়; এই সাতশো একর। 

রান্না করা হয়েছে বিশ্ববিদ্যালয়ে অবস্থানরত কুকুর, শিয়াল, বিড়ালদের জন্য। গাড়িটি দাঁড়িয়ে থাকতে দেখে কাছে ছুটে আসতে দেখা গেলো একদল কুকুর। পেছনে এসেই থামলো তাদের যাত্রা। আর তখনই গাড়ি থেকে পাতিল হাতে বের হলেন সুজন ভাই; রান্না করা খাবার বের করে দিলেন তাদের সামনে। কুকুরগুলোও কোনো দিকে আর খেয়াল না করে এক মনে খেতে শুরু করলো।

জার্মানি আমার জন্য গুরত্বপূর্ণ আকর্ষণ ছিল 

আমি অদিতি গোসাভি ২০১৪ সালে জার্মানিতে পড়ালেখার জন্য যাই। সেখানকার নিখুঁত শিক্ষাব্যবস্থা ও সংস্কৃতি আন্তর্জাতিক শিক্ষার্থীদের আকর্ষণ করে। উদ্ভাবনী ধারণা ও সুযোগ-সুবিধার জন্য জার্মানি সারাবিশ্বের মধ্যে বহুল পরিচিত।

জার্মানিতে ২০১৭-২০২০ সালের মধ্যে প্রায় ৩ লাখ ৫০ হাজার আন্তর্জাতিক শিক্ষার্থী অধ্যয়নের জন্য আসে। বর্তমানে জার্মানির লোকসংখ্যার প্রায় ১৩ শতাংশ হচ্ছে আন্তর্জাতিক শিক্ষার্থী। প্রতিবছরই প্রায় ১৭ হাজার ৫০০ জন শিক্ষার্থী ভারত থেকে জার্মানিতে পড়ালেখার জন্য আসে।

জার্মান সরকার আন্তর্জাতিক শিক্ষার্থীদের গুণগত শিক্ষা ও পেশাগত সুযোগ-সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে থাকে। তার পাশাপাশি কম শিক্ষাখরচ ও শিক্ষাখরচ বিহীন পড়ালেখার জন্য জার্মানি বহুল পরিচিত একটি দেশ।

দৃষ্টিপ্রতিবন্ধীদের পথ দেখাবে চশমা 

মনে করুন, একজন দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ একাই রাস্তা দিয়ে হাঁটছেন, আশেপাশের দিক নির্দেশনা বা যে লেখার দিকে তিনি তাকাচ্ছেন তার কানে সেই লেখাটি কেউ পড়ে শোনাচ্ছেন। অবাক হচ্ছেন তো! দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য এমনই এক ডিভাইস তৈরি করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী। তারা এর নাম দিয়েছেন ‘টকিংগ্লাস’।

এটি মূলত অন্ধ মানুষের জন্য একটি লাইভ শোনার যন্ত্র, যা ব্যক্তির সামনে সমস্ত লেখা পড়তে পারে, যে কোনো বস্তু শনাক্ত করতে পারে।

টকিংগ্লাস তৈরি টিমের নেতৃত্বে ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী সোহেল মাহমুদ, রিপন চন্দ্র দাস এবং ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী বিপুল মণ্ডল। এছাড়াও সুপারভাইজার ও কো-সুপারভাইজার হিসেবে ছিলেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসাইন ফয়সাল ও সহকারী অধ্যাপক মোস্তাফিজুর রহমান রাজু।

এমন কোনো ডিভাইস বা প্রযুক্তি, জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ে এখন পর্যন্ত তৈরি হয়নি বলে দাবি করছেন তারা।

শিক্ষক-শিক্ষার্থীর শুভেচ্ছায় সিক্ত রাইজিংবিডি

দেশসেরা অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম। পথচলার ৮ বছরে পোর্টালটি বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মধ্য দিয়ে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। বাংলা-ইংরেজি উভয় ভাষায় সর্বশেষ সংবাদ প্রকাশ করে আসছে। এটি জাতীয় ও আন্তর্জাতিক পাঠকদের কাছে বাংলাদেশকে ইতিবাচকভাবে তুলে ধরার প্রতিপাদ্য নিয়ে ২০১৩ সালের ২৬ এপ্রিল যাত্রা শুরু করেছে। 

সেই প্রথম থেকেই একদল উদ্যোমী তরুণ সাংবাদিক রাইজিংবিডি ডটকমে ২৪ ঘণ্টা কাজ করছেন এবং প্রতিনিয়ত নতুন মাত্রা যুক্ত করার চেষ্টা করছেন। প্রতিষ্ঠাবার্ষিকীতে শিক্ষক-শিক্ষার্থীদের ভাবনা তুলে ধরেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ক্যাম্পাস সাংবাদিক মেহেরাবুল ইসলাম সৌদিপ।

প্রভাষক মেহনাজ হক 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মেহনাজ হক। তিনি বলেন, রাইজিংবিডি ২০১৩ সালে যাত্রা শুরু করে পাঠকদের কাছে যে পরিচিতি অর্জন করেছে, তা কেবল তার সাংবাদিকদের অক্লান্ত পরিশ্রমের কারণেই সম্ভব হয়েছে। তবে এখন এত এত অনলাইন নিউজ পোর্টালের মাঝে টিকে থাকার জন্য মানোন্নয়নের কোনো বিকল্প নেই। তাই রাইজিংবিডি কনটেন্টের মানোন্নয়নের মাধ্যমে অনলাইন জগতে সর্বোচ্চ গ্রহণযোগ্যতা অর্জন করবে, তাদের প্রতিষ্ঠাবার্ষিকীতে এই কামনা করি।

বঙ্গবন্ধু গেমসে ইবি ছাত্রীদের ৪ স্বর্ণসহ ৫ পদক জয়

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত ‘বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস প্রতিযোগিতা-২০২০’ এ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) তিন ছাত্রী পাঁচটি পদক অর্জন করেছেন। এরমধ্যে দুই শিক্ষার্থী মোট চারটি স্বর্ণ ও এক শিক্ষার্থী ব্রোঞ্জ পদক অর্জন করেন। 

মঙ্গলবার (৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয় সূত্রে এতথ্য জানা যায়। 

জানা যায়, পদক জয়ী তিনজনই বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী। ২০১৪-১৫ শিক্ষাবর্ষের জাফরিন আক্তার ডিসকাস থ্রো ইভেন্টে এবং ২০১৬-১৭ শিক্ষাবর্ষের আনিকা রহমান তামান্না একশ মিটার হার্ডলস, একশ মিটার রিলে ও চারশ মিটার রিলে এই তিন ইভেন্টে স্বর্ণ পদক অর্জন করেন। এ ছাড়া ২০১৮-১৯ শিক্ষাবর্ষের রিংকি খাতুন লং জাম্প ইভেন্টে ব্রোঞ্জ পদক লাভ করেন।

শত বছরের জন্য প্রস্তুত করতে হবে ঢাবিকে: ড. আখতারুজ্জামান 

প্রাচ্যর অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় শুধু বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সূতিকাগার নয়; বাঙালি জাতির জীবনে যা কিছু বড় বড় অর্জন, ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে ভাষা আন্দোলন, গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন- সবকিছুতে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে শতবর্ষের এই বিশ্ববিদ্যালয়। কিন্তু করোনা পরিস্থিতিতে সমগ্র বিশ্ব স্থবির হয়ে যাওয়ায় ভিন্ন রূপরেখায় পালিত হয় বহু প্রত্যাশিত এই দিনটি। 

বিশ্ববিদ্যালয়ের এই দীর্ঘ যাত্রায় শিক্ষার্থীদের আবাসন সংকট, খাবারের মান উন্নয়ন, মৌলিক গবেষণার ক্ষেত্রকে এগিয়ে নেওয়া, দক্ষ মানবসম্পদ তৈরি, বায়ো-রিসার্চ কার্যক্রম, গবেষণার ক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়নসহ নানা প্রসঙ্গ নিয়ে কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তার মুখোমুখী হয়েছিলেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী ও ক্যাম্পাস সাংবাদিক ওয়াহিদ তাওসিফ (মুছা)।

৪টা বাজলেই লাইব্রেরি বন্ধ, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

করোনাকালীন বন্ধের পর গত ২৫ অক্টোবর থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) একাডেমিক ও দাপ্তরিক কার্যক্রম পুরোদমে চললেও স্বাভাবিক নিয়মে ফেরেনি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার। নিয়ম অনুযায়ী দুই শিফটে সকাল নয়টা থেকে রাত আটটা পর্যন্ত চালু থাকার কথা থাকলেও এক শিফটে বিকেল চারটা পর্যন্ত চলছে গ্রন্থাগারটি। 

ফলে ক্লাস সময়ের বাইরে গ্রন্থাগারে গিয়ে পড়ার সুযোগ পাচ্ছেন না শিক্ষার্থীরা। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে ক্ষোভ প্রকাশ করার পাশাপাশি আবারো গ্রন্থাগারকে দুই শিফটে ফেরানোর দাবি শিক্ষার্থীদের।

১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়া সেই শিক্ষিকার পদত্যাগ

সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেন তার ওপর অর্পিত ৩টি পদ থেকে পদত্যাগ করেছেন। 

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের পরিচালনা বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী তিনি সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যানের পদ, সহকারী প্রক্টর পদ ও প্রক্টরিয়াল বোর্ডের সদস্য পদ থেকে লিখিতভাবে পদত্যাগ করেছেন।

আইইউবিএটির ক্যারিয়ার ফেস্টিভ্যালে শিক্ষার্থীদের ভিড়

মেধাবী তরুণদের স্বপ্নের প্রতিষ্ঠানে চাকরির সুযোগ করে দিতে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজিতে (আইইউবিএটি) এক্সিলেন্স বাংলাদেশের সহযোগিতায় অনুষ্ঠিত হয়েছে ‘আইইউবিএটি ন্যাশনাল ক্যারিয়ার ফেস্টিভ্যাল ২০২১’।

শনিবার (১১ ডিসেম্বর) সকাল ৯টায় ফেস্টিভ্যালের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব। দিনব্যাপী চলেছে এ আয়োজন।

দেশি-বিদেশি মোট ৮৫টি প্রতিষ্ঠান প্রায় ৫ শতাধিক পদে যোগ্য প্রার্থী খুঁজে নিতে অংশ নিয়েছে এই ফেস্টিভ্যালে। সারাদেশের চাকরি প্রত্যাশীদের জন্য উন্মুক্ত ছিল এ আয়োজন।

/মাহি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়